নাটক: ব্যাচেলর পয়েন্ট
পরিচালক : কাজল আরিফিন অমি
জনরা: কমেডি, ১৮+ কথাবার্তা, চাপাবাজি, ফাতরামি।
ভাষা: নোয়াখালী, বরিশাল, ঢাকাইয়া, শুদ্ধ বাংলা।
রেটিং: -১০/১০
ভুমিকা: বাংলাদেশে এখনকার সবচেয়ে বেশি আলোচিত নাটকের মধ্যে অন্যতম একটি নাটক ব্যাচেলর পয়েন্ট। হুমায়ুন আহমেদ এর 'কোথাও কেউ নাই' নাটকের পর এই প্রথম কোনো নাটকের জন্য রাস্তায় মানবন্ধন হয়েছে সেটি ব্যাচেলর পয়েন্ট। অনেক হাইপ তোলায় পরিচালক বাধ্য হয়ে নাটকের সিজন ২ প্রচার করা শুরু করেছেন। এর মধ্যে প্রায় ৫০ পর্বের কাছাকাছি প্রচারিত হয়েছে নাটকটির।
নাটকের গল্প: বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত কিছু পোলাপান অনেক কষ্টে একটি মেস পেয়েছে ঢাকায়। যদিও আমি জানিনা এমন ৫ স্টার হোটেলের মত মেস ঢাকায় কোথায় আছে। মেসের আসবাবপত্র দেখলে আপনার কোনোভাবেই মনে হবেনা এটি মেস। তবুও পরিচালক খুব সুন্দরভাবে এটিকে মেস বলে চালিয়ে দিচ্ছেন।
মেসে উঠার পর তাদের প্রধান কাজগুলা হচ্ছে গলির মুখে আড্ডা দেয়া, বাড়ির মালিকের মেয়ের সাথে লাইন মারা, মোবাইলে প্রেম করা, সারাদিন চাপাবাজি করা, গালাগালি এবং ১৮+ কথাবার্তা বলা। তাদের নাই কোনো চাকুরির টেনশন, নাই কোনো ফ্যামিলির টেনশন, নাই পড়ার টেনশন। এরকম মেস ঢাকায় কল্পনাতেও পাওয়া যাবে কিনা আমি সিউর না। এখানে কাউকে দেখবেননা একটা চাকুরির জন্য রাতদিন পরিশ্রম করছে, কাউকে দেখবেননা টিউশন করে কষ্ট করে জীবন যাপন করছে।
অভিনয়ে যারা আছেন: পলাশ স্যার যিনি চাপাবাজি ছাড়া আর কিছুই পারেননা। মিশু সাব্বির চরম ছেঁচড়া, তাউসিফ সহজ সরল, শামিম মধ্যম মানের, আর চাষী ভাই অবহেলিত। সানজানা সরকার রিয়া ম্যাম যার মেইন কাজ হচ্ছে তার সৌন্দর্য প্রদর্শন করা আর ব্যাচেলর দের আনন্দ দেয়া।
উপসংহার: এই নাটকের কি উদ্দেশ্য আমি জানিনা। এ কেমন মেস? কোথায় পাওয়া যায় এমন মেস? কোন মেসের পোলাপান এমন করে কিছুই জানা নাই।
#পরিশেষে কিছু কথা বলবো, পারলে বাস্তব জীবনের মেসের গল্প দেখান। যেখানে আছে একটা ছেলের বিসিএস চাঞ্চ পাওয়ার গল্প, আছে কারো টিউশন করে জীবন চালানোর গল্প, কারো প্রেমিকার জন্য রাত জাগার গল্প, আবার কারো বাড়ি থেকে কষ্ট করে টাকা আনার গল্প। নাটকে বিনোদন হুমায়ুন স্যার, বৃন্দাবন দাস, সালাউদ্দিন লাভলু ও দেন এবং সেটা ফ্যামিলি সহ আমরা দেখতে পারি। কিন্তু কাজল আরিফিন ভাই আপনার নাটক ফ্যামিলি সহ দেখতে পারিনা। বাসায় ভুলে আপনার নাটক চলে আসলেও চ্যানেল পাল্টাতে বাধ্য হই। এমন নাটক কেন বানাতে হবে যেটার ভাষা ** টুট টুট করে প্রচার করতে হয়।

Post a Comment

নবীনতর পূর্বতন