জাতির জনক বঙ্গবন্ধু একটা মহীরুহ। তাকে কোন চিত্রনাট্যের ফ্রেমে আটকানো যায় না। তার জীবন এবং কর্ম বিশাল এক ক্যানভাস। যেখানে জীবন সংগ্রামের অনেক উপাদান পাওয়া যায়।


সেই মহান নেতাকে আওয়ামী কিছু লোক দলীয়করণ করে একক দলের সম্পদে পরিণত করেছে দীর্ঘদিন। সেই নেতার আদর্শের নামে যা খুশি করেছে। ফলে অন্য শ্রেনীর বা দলের লোক বঙ্গবন্ধু কে সম্মান করলেও শুধু বিরোধী দলীয় সম্পদ বিবেচনা করে এড়িয়ে গিয়েছে দীর্ঘদিন। ফলে ক্ষতি হয়েছে বঙ্গবন্ধুর আদর্শের, মুক্তিযুদ্ধের চেতনার।

সেই বঙ্গবন্ধু কে যখন সিনেমার ফ্রেমে আটকানোর জন্য চিত্রনাট্য তৈরি করার প্রস্তাব দেওয়া হল তাতে আনন্দিত হয়েছিলাম। তখন কিছু সিনেমা গ্রুপেও বঙ্গবন্ধুর জীবনীর উপর ফলাও করে বিভিন্ন দেশী ও আন্তর্জাতিক অভিনেতা অভিনেত্রী কে বাছাইয়ের সুপারিশ করা হয়েছিল।

কিন্ত বিধিবাম! আবার বঙ্গবন্ধুকে আটকানো হল তথাকথিত নায়ক নায়িকাদের ফ্রেমে!! কোন অভিনেতাদের ফ্রেমে নয়।

আরফিন শুভ যদি বঙ্গবন্ধু হয় তবে সেই ভরাট গলা কোথায়? আর অশ্লীলতার চূড়ান্ত রুপ বদলে দেওয়া নুসরাত ফারিয়া যদি শেখ হাসিনার চরিত্র পায় তবে এই দেশে সিনেমা হলে দর্শক যাবে না। শেখ সাহেবের চেয়ে নুসরাত শুভদের নিয়ে দর্শক বিরক্ত হবে। এছাড়া অন্যান্য চরিত্রে যাদের নেওয়া হয়েছে তাদের নিয়ে আমার কিছুই বলার নেই। একমাত্র তিশা অভিনেত্রী হিসেবে সফল হবে।আর কেউ না।

গান্ধীকে নিয়ে সিনেমায় অভিনয় করেছিল বেন কিংসলে!! কি দুর্দান্ত অভিনয়। এখনো দেখি বারবার দেখি। এছাড়া অন্যান্য জীবনীভিত্তিক সিনেমায় অভিনেতাদের প্রাধান্য দেওয়া হয়। কোন চাকচিক্য, গ্লামারাস, অশ্লীল নায়ক নায়িকাদের নয়৷

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে সিনেমা নিশ্চয় ১০ টি হবে না!! তাহলে শুধু বাংলাদেশের অভিনেতাদের কেন নিতে হবে? একটা সিনেমা হবে মাস্টারপিস৷ ১০ বার দেখব। ১০ বার ভাবতে শিখব। কিন্ত এই আরফিন শুভ,ফারিয়াদের দেখতে আমি অন্তত যাব না। বাংলা সিনেমা ধংশ হল এদের এসব ন্যাকামি, ওভার এক্টিং এর জন্য।

আমি আবারও সেসব উপমমহাদেশীয় ক্যারেকটারদের ছবি আপ্লড দিলাম। মিলিয়ে নিন।
লিংক : এখানে দেখুন। 

লিখেছেনঃ ‎Md. Asadujjaman‎ to মুভি লাভারস অব বাংলাদেশ

manop.xyz

Post a Comment

নবীনতর পূর্বতন